শনিবার, ২৬ জুন, ২০১০

বাঙলাদেশে পুঁজিবাদ উচেছদ ও সমাজতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামই শ্রমিকশ্রেণীর প্রধান সংগ্রাম

বাঙলাদেশে সর্বত্র (শহর ও গ্রাম) মেহনতী মানুষের উপর প্রধান শোষণ পুঁজিবাদী। স্বাধীনতার পর বাঙলাদেশে মেহনতী মানুষের (শ্রমিক ও কৃষক) উপর পুঁজিবাদী শোষণ ক্রমশঃ তীব্রতর হয়েছে। বাঙলাদেশে মেহনতী মানুষের জীবনের গুরুতর সংকট এই সত্যকেই তুলে ধরে।

স্বাধীনতার পর বাঙলাদেশে সামগ্রিক অর্থে পুঁজিবাদ ক্রমশঃ শক্তিশালী হয়েছে। নানারকম বাঁধা সমস্যার মধ্যেও বিকাশের নিয়মে বাঙলাদেশে পুঁজিবাদ অনিবার্যভাবে বিকশিত হয়েছে। বাঙলাদেশের পুঁজিবাদী অর্থনীতির নেতা দেশের শাসকশ্রেণী বুর্জোয়াশ্রেণী। শোষণ ও লুটতরাজের মধ্য দিয়ে এবং দুর্নীতি ও জালিয়াতির ভেতর দিয়ে বাঙলাদেশের শাসক বুর্জোয়ারা সমাজের বিপুল অধিকাংশ সমপদের মালিক।

আন্তর্জাতিক পুঁজিবাদ ও বাঙলাদেশের পুঁজিবাদ পরস্পরের অংশ। শ্রেণীস্বার্থের কারণে আন্তর্জাতিক পুঁজিবাদ ও বাঙলাদেশের পুঁজিবাদ পরসপরের সহযোগী এবং পরস্পরের উপর অংশতঃ নির্ভরশীল। বাঙলাদেশে সাম্রাজ্যবাদী লগ্নি পুঁজির উপস্থিতি রয়েছে। বাস্তবে বাঙলাদেশের সামগ্রিক অর্থনীতির ক্ষেত্রে সাম্রাজ্যবাদী লগ্নি পুঁজির ভূমিকা গৌণ। বর্তমান যুগে পরোক্ষ সাম্রাজ্যবাদের যুগে এসব কথা প্রমানিত সত্য।

বাঙলাদেশের পুঁজিবাদী অর্থনীতিই বাঙলাদেশের বুর্জোয়া রাষ্ট্র ও সরকারের অর্থনৈতিক ভিত্তি। বাঙলাদেশের পুজিবাদী অর্থনীতি মূলতঃ স্বাধীন এবং বাঙলাদেশের বুর্জোয়া রাষ্ট্র ও সরকার মূলতঃ স্বাধীন। আসলে বাঙলাদেশের পুজিবাদ ও বুর্জোয়া স্বৈরতন্ত্র (শাসক বুর্জোয়া এবং বুর্জোয়া রাষ্ট্র ও সরকার) একটি অবিচিছন্ন প্রতিক্রিয়াশীল বাস্তবতা। পুজিঁবাদী উৎপাদন ব্যবস্থা, শ্রমিকশ্রেণী, বুর্জোয়াশ্রেণী, বুর্জোয়া রাষ্ট্র ও সরকার দেশের মেহনতী মানুষের মুক্তিসংগ্রামের পথে প্রধান বাঁধা প্রধান সমস্যা।

বাঙলাদেশে সাম্রাজ্যবাদী শোষণ বিরোধী শ্রমিকশ্রেণীর সংগ্রাম বাঙলাদেশে পুঁজিবাদী শোষণ বিরোধী সমাজতন প্রতিষ্ঠার শ্রমিকশ্রেণীর প্রধান সংগ্রামের অংশ ও অধীন। বাঙলাদেশে শ্রমিকশ্রেণী কর্তৃক ধর্মীয় মৌলবাদ শোষণ নিপীড়ন বিরোধী সংগ্রাম এবং আঞ্চলিক বুর্জোয়া আধিপত্যবাদী শোষণ নিপীড়ন বিরোধী সংগ্রামের ক্ষেত্রে একই কথা প্রযোজ্য।

বাঙলাদেশে পুঁজিবাদ উচেছদ ও সমাজতন প্রতিষ্ঠার মূল সংগ্রাম ভূমি, শিল্প, ব্যাংক, বীমা ও ব্যবসা বাণিজ্য জাতীয়করণ করার সংগ্রাম। দেশে পুজিঁবাদী ব্যক্তিমালিকানা উচ্ছেদ করার সংগ্রাম। কৃষিতে রাষ্ট্রীয় মালিকানা ও যৌথ মালিকানা এবং শিল্পে রাষ্ট্রীয় মালিকানা প্রতিষ্ঠার সংগ্রাম। সমাজের সকল প্রাপ্তবয়স্ক নরনারীকে ব্যাপক যৌথ উৎপাদনে সামাজিক উৎপাদনে টেনে আনার সংগ্রাম। সমাজের সকল সদস্যের খাদ্য, বস , বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ও বিনোদনের নিরাপত্তা প্রতিষ্ঠার সংগ্রাম।

বাঙলাদেশে সমাজতন্ত্র প্রতিষ্ঠার মূল সংগ্রাম প্রধানতঃ বাঙলাদেশের প্রতিক্রিয়াশীল আমলাতান্ত্রিক বুর্জোয়া রাষ্ট্র ও সরকার উচেছদ এবং সমাজতান্ত্রিক রাষ্ট্র ও সরকার প্রতিষ্ঠার সংগ্রাম। বাঙলাদেশের প্রতিক্রিয়াশীল বুর্জোয়া সংবিধান বাতিল এবং সমাজতান্ত্রিক সংবিধান প্রতিষ্ঠার সংগ্রাম। বাঙলাদেশে পুঁজিবাদের উচেছদ ও সমাজতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামের নেতা একটি সঠিক সমাজতান্ত্রিক গণমোর্চা বিশেষতঃ একটি সঠিক ও ঐক্যবদ্ধ কমিউনিস্ট পার্টি।

তারিখঃ ২৯.০৩.২০০৮

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন