শনিবার, ২৬ জুন, ২০১০

একটি কমিউনিস্ট পার্টি একসময় একটি সংশোধনবাদী পার্টিতে পরিণত হওয়ার পেছনে প্রধান কারণ কোনটি ?

তত্ত্বগত বিচারে, একটি কমিউনিস্ট পার্টির মধ্যে সংশোধনবাদ (ডান অথবা বাম) প্রাধান্য লাভ করলে সেই পার্টি আর কমিউনিস্ট পার্টি থাকে না। বাস বে সেই পার্টি মূলতঃ একটি বুর্জোয়া-পেটি বুর্জোয়া পার্টিতে পরিণত হয়। বিপ্লব পূর্ব ও বিপ্লব উত্তর উভয়কালে একথা প্রযোজ্য।

কমিউনিস্ট পার্টি শ্রমিকশ্রেণীর বিপ্লবী পার্টি। কমিউনিস্ট পার্টির ভাবাদর্শ বস্তুবাদী ভাবাদর্শ দ্বন্দ্বমূলক বস্তুবাদী ভাবাদর্শ। কমিউনিস্ট পার্টির ভাবাদর্শ মার্কসবাদী-লেনিনবাদী ভাবাদর্শ। কমিউনিস্ট পার্টির দৃষ্টিভঙ্গি বস্তুবাদী দৃষ্টিভঙ্গি দ্বন্দমূলক বস্তুবাদী দৃষ্টিভঙ্গি। কমিউনিস্ট পার্টির দৃষ্টিভঙ্গি মার্কসবাদী- লেলিনবাদী দৃষ্টিভঙ্গি।

অপরদিকে সংশোধনবাদী ভাবাদর্শ মূলতঃ ভাববাদী ভাবাদর্শ মূলতঃ বুর্জোয়া- পেটিবুর্জোয়া ভাবাদর্শ। সংশোধনবাদী দৃষ্টিভঙ্গী মূলতঃ বুর্জোয়া- পেটিবুর্জোয়া দৃষ্টিভঙ্গী। সংশোধনবাদ হলো মূলতঃ মার্কসবাদী-লেলিনবাদী মৌলিক নীতি অস্বীকার করা। সংশোধনবাদ মূলতঃ দুই রকম, ডান সংশোধনবাদ ও বাম সংশোধনবাদ। ডান সংশোধনবাদ মূলতঃ শ্রেণীসমন্বয়মূলক বুর্জোয়া লেজুরবৃত্তিমূলক এবং বাম সংশোধনবাদ মূলতঃ যান্ত্রিকতা গণবিচ্ছিন্নতা।

বিপ্লব পূর্ব অথবা বিপ্লব উত্তর একটি দেশে একটি কমিউনিস্ট পার্টি এক সময় একটি সংশোধনবাদী পার্টিতে পরিণত হওয়ার পেছনে একাধিক কারণ ক্রিয়াশীল থাকে। এক্ষেত্রে প্রধান কারণ মার্কসবাদ-লেনিনবাদ যথাযথ ক্রমাগত আত্মস্থকরণের অক্ষমতা। মার্কসবাদ-লেনিনবাদের মূল সূত্রগুলির সৃজনশীল অনুশীলন ও প্রয়োগের ব্যর্থতা।

বিপ্লব পূর্ব একটি দেশে প্রধানতঃ মার্কসবাদ-লেনিনবাদ যথাযথ ক্রমাগত আত্মস্থকরণ এবং এর সৃজনশীল অনুশীলন ও প্রয়োগের অক্ষমতার কারণে একটি কমিউনিস্ট পাটির পক্ষে দেশের আর্থ-সামাজিক ব্যবস্থার ব্যাখ্যা বিশ্লেষণ মূল্যায়ন সঠিকভাবে সম্পন্ন করা সম্ভব হয় না। দেশের রাষ্ট্রক্ষমতা দখল বিষয়ক সংগ্রামের (প্রধান রাজনৈতিক সংগ্রাম) সঠিক তত্ত্বগত লাইন ও ব্যবহারিক লাইন গড়ে তোলা সম্ভব হয় না।

একই কারণে (প্রধানতঃ মার্কসবাদ-লেনিনবাদ যথাযথ ক্রমাগত আত্মস্থকরণ এবং এর সৃজনশীল অনুশীলন ও প্রয়োগের অক্ষমতার কারণে) একটি কমিউনিস্ট পার্টি বিপ্লব পূর্ব একটি দেশের রাষ্ট্রক্ষমতা দখলের সংগ্রাম (প্রধান রাজনৈতিক সংগ্রাম) যথাযথ সংগঠিত করতে পারে না। ফলে কমিউনিস্ট পার্টিতে সংশোধবাদ ক্রমশঃ প্রবল হয়ে উঠে।

বিপ্লব উত্তর একটি দেশে প্রধানতঃ মার্কসবাদ-লেনিনবাদ যথাযথ ক্রমাগত আত্মস্থকরণ এবং এর সৃজনশীল অনুশীলন ও প্রয়োগের অক্ষমতার কারণে একটি কমিউনিস্ট পার্টির পক্ষে বিভিন্ন সময় দেশের সামগ্রিক আর্থ-সামাজিক রাজনৈতিক পরিস্থিতির সঠিক ব্যাখ্যা বিশ্লেষণ মূল্যায়ন করা সম্ভব হয় না। দেশে সমাজতন বিনির্মাণ বিষয়ক সঠিক তত্ত্বগত লাইন ও বাবহারিক লাইন গড়ে তোলা বিকশিত করা সম্ভব হয় না।

একই কারণে (প্রধানতঃ মার্কসবাদ-লেনিনবাদ যথাযথ ক্রমাগত আত্মস্থকরণ এবং এর সৃজনশীল অনুশীলন ও প্রয়োগের অক্ষমতার কারণে) বিপ্লব উত্তর একটি দেশে একটি কমিউনিস্ট পার্টি সমাজতন বিনির্মাণ প্রক্রিয়া যথাযথ ক্রমাগত সংগঠিত করতে ব্যর্থ হয়। ফলে কমিউনিস্ট পার্টিতে সংশোধনবাদ ক্রমশঃ প্রবল হয়ে উঠে।

এসব ঘটনার বাস ব প্রমান পাওয়া যায় ইতালী ও পশ্চিম জার্মানীর কমিউনিস্ট পার্টির এক সময় সংশোধনবাদী পার্টিতে পরিণত হওয়ার দুঃখজনক ইতিহাসে। বিপ্লব উত্তর রাশিয়া ও চীনের কমিউনিস্ট পার্টির একসময় সংশোধনবাদী পার্টিতে পরিণত হওয়ার বেদনাদায়ক ইতিহাসে। এসব কথা ইন্দোনেশিয়ায় কমিউনিস্ট পার্টি ও ভিয়েতনামের কমিউনিস্ট পার্টির ক্ষেত্রেও প্রযোজ্য।

অথচ তত্ত্বগত বিচারে, বিপ্লব পূর্ব একটি দেশে একটি কমিউনিস্ট পর্টির কেন্দ্রীয় কর্তব্য হলো দেশের রাষ্ট্রক্ষমতা দখল করা (প্রথম সাধারণ রাজনৈতিক সংগ্রাম এবং এক পর্যায়ে সশস্ত্র রাজনৈতিক সংগ্রামের মাধ্যমে)। বিপ্লব উত্তর একটি দেশে একটি কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কর্তব্য হলো দেশে সমাজতন বিনির্মাণ করা (প্রলেতারীয় একনায়কত্ব জারী রাখার মাধ্যমে)।

এই কারণে বিপ্লব পূর্ব একটি দেশে একটি কমিউনিস্ট পার্টির প্রথম একটি তাৎপর্যপূর্ণ কর্তব্য হলো মার্কসবাদ-লেনিনবাদ যথাযথ ক্রমাগত আত্মস্থ করা এবং এর সৃজনশীল প্রয়োগ ও অনুশীলন করা। প্রধানতঃ মার্কসবাদ-লেনিনবাদের মূল তত্ত্বগুলির ভিত্তিতে দেশের আর্থ-সামাজিক ব্যবস্থার ব্যাখ্যা বিশ্লেষণ মূল্যায়ন করা। দেশের রাষ্ট্রক্ষমতা দখল বিষয়ক মৌলিক আর্থ-সামাজিক রাজনৈতিক তত্ত্ব গড়ে তোলা।

একটি দেশের রাষ্ট্রক্ষমতা দখল বিষয়ক মৌলিক আর্থ-সামাজিক রাজনৈতিক তত্ত্বের মূল কথা হলো সমাজের উৎপাদন সমপর্কের শ্রেণীচরিত্র, রাষ্ট্রের শ্রেণীচরিত্র এবং শাসকশ্রেণীর শ্রেণীচরিত্র নির্ধারণ করা। দেশের মেহনতী মানুষের (শ্রমিক ও কৃষক) প্রধান শত্রু এবং প্রধান মিত্র নির্ধারণ করা। সমাজের বিপ্লবের স্তর বিপ্লবের শ্রেণীচরিত্র নির্ধারণ করা। প্রধান শত্রু বিরোধী মেহনতী মানুষের প্রধান সংগ্রাম প্রধান রাজনৈতিক সংগ্রাম (মূল ও আশু) নির্ধারণ করা। চলমান বিপ্লবের অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সাংস্কৃতিক কর্মসূচী বিশেষতঃ রাজনৈতিক কর্মসূচী প্রণনয়ন করা।

বিপ্লব উত্তর একটি দেশে একটি কমিউনিস্ট পার্টির প্রথম একটি তাৎপর্যপূর্ণ কর্তব্য হলো মার্কসবাদ-লেনিনবাদ যথাযথ ক্রমাগত আত্দস্থ করা এবং এর সৃজনশীল অনুশীলন ও প্রয়োগ করা। প্রধানতঃ মার্কসবাদ-লেনিনবাদের তত্ত্বের ভিত্তিতে দেশের বিদ্যমান আর্থ-সামাজিক ব্যবস্থার ব্যাখ্যা বিশ্লেষণ ম ল্যায়ন করা। দেশে সমাজতন বিনির্মান বিষয়ক মৌলিক আর্থ-সামাজিক রাজনৈতিক তত্ত্ব গড়ে তোলা।

বিপ্লব উত্তর একটি দেশে সমাজতন বিনির্মাণ বিষয়ক মৌলিক আর্থ-সামাজিক রাজনৈতিক তত্ত্বের মূল কথা হলো পুঁজিবাদ থেকে কমিউনিউজমে উত্তরনে প্রলেতারীয় একনায়কত্ব জারী রাখার মৌলিক তত্ত্ব। রাষ্ট্রীয় মালিকানা ও যৌথ মালিকানাকে সামাজিক মালিকানায় রূপান্তর করা এবং কৃষি কমিউন ও কারখানা কমিউন প্রতিষ্ঠার মৌলিক তত্ত্ব।

ক্ষুদে উৎপাদনকে বৃহৎ আয়তন সামাজিক উৎপাদনে উত্তরণের মৌলিক তত্ত্ব, সমাজের সকল প্রাপ্তবয়স্ক নর-নারীকে ব্যাপক যৌথ উৎপাদনে সামাজিক উৎপাদনে টেনে আনার তত্ত্ব, এবং পণ্য সঞ্চালনকে দ্রব্য বিনিময় প্রথায় রূপান রের মৌলিক তত্ত্ব। সমাজে বিদ্যমান বুর্জোয়া অধিকার উচেছদ করা, শিল্প ও কৃষি, শহর ও গ্রাম এবং মানসিক শ্রম ও কায়িক শ্রমের মধ্যকার পার্থক্য দূর করার মৌলিক তত্ত্ব। রাষ্ট্র, সরকার ও প্রশাসন পরিচালনার সকল ক্ষেত্রে জনগণের সক্রিয় অংশগ্রহণ, সমাজের অর্থনীতি রাজনীতি ও সমাজিক সংস্কৃতির সকল ক্ষেত্রে নারী পুরুষের সমান অধিকার, সমান ক্ষমতায়ন, রাষ্ট্রকে সমাজের নিয়ন্ত্রণাধীন করা এবং স্থায়ী আমলাতান্ত্রিক সেনাবাহিনীর স্থলে বিপ্লবী গণবাহিনী প্রতিষ্ঠা করা সমগ্র জনগণকে সশস করার মৌলিক তত্ত্ব। পরিপূর্ণ জনপ্রশাসন ব্যবস্থা বা জনপরিচালনা কমিটি গড়ে তোলা এবং রাষ্ট্র ক্রমশঃ শুকিয়ে মরার মৌলিক তত্ত্ব।

সংশোধনবাদের উৎস আধুনিক সমাজের বুর্জোয়া ও পেটিবুর্জোয়া শ্রেণীগত শিকড়। প্রতিক্রিয়াশীল পুঁজিবাদী উৎপাদন ব্যবস্থা ও পুঁজিবাদী শ্রেণীর পরিমন্ডলে মার্কসবাদ-লেনিনবাদের উদ্ভব হয়েছে। সমাজে বিদ্যমান সংশোধনবাদী ধারাগুলির বিরুদ্ধে বলিষ্ঠ মতাদর্শ সংগ্রামের মধ্য দিয়ে মার্কসবাদ-লেনিনবাদের অসামান্য উত্থান ঘটেছে বিকাশ ঘটেছে।

বিপ্লব পূর্ব একাধিক দেশে বিদ্যমান প্রতিক্রিয়াশীল পুঁজিবাদী উৎপাদন ব্যবস্থার মধ্যে এবং কমিউনিস্ট আন্দোলনে বিদ্যমান সংশোধনবাদী তত্ত্বগত ধারাগুলির বিরুদ্ধে বলিষ্ঠ মতাদর্শগত সংগ্রামের ভেতর দিয়ে একটা সময় পর্যন্ত একটি কমিউনিস্ট পার্টি সাধারনভাবে একটি বিপ্লবী পার্টি হিসাবে ক্রিয়াশীল ছিল। যেমন জার্মানীর কমিউনিস্ট পার্টি ও ইতালীর কমিউনিস্ট পার্টি।

বিপ্লব উত্তর দেশগুলিতে বিদ্যমান প্রতিক্রিয়াশীল ক্ষুদে উৎপাদন ব্যবস্থার মধ্যে ও কমিউনিস্ট আন্দোলনে বিদ্যমান সংশোধনবাদী তত্ত্বগত ধারাগুলির বিরুদ্ধে সুদৃঢ় মতাদর্শগত সংগ্রামের ভেতর দিয়ে একটা সময় পর্যন্ত একটি কমিউনিস্ট পার্টি সাধারনভাবে একটি বিপ্লবী পার্টি হিসাবে ক্রিয়াশীল ছিল। যেমন সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টি এবং গণচীনের কমিউনিস্ট পার্টি।

তবে বিপ্লব পূর্ব একটি দেশে একটি কমিউনিস্ট পার্টির পক্ষে কমিউনিস্ট আন্দোলনে বিদ্যমান সংশোধনবাদী তত্ত্বগত ধারাগুলিকে পরাভূত করা সম্ভব প্রধানতঃ মার্কসবাদ-লেনিনবাদের তত্ত্বের ভিত্তিতে দেশের রাষ্ট্র ক্ষমতা দখল বিষয়ক সঠিক তত্ত্বগত লাইন ও ব্যবহারিক লাইন গড়ে তোলার মধ্য দিয়ে। দেশে রাষ্ট্রক্ষমতা দখলের সংগ্রাম (প্রধানতঃ রাজনৈতিক সংগ্রাম) সঠিকভাবে ক্রমাগত সংগঠিত করার ভেতর দিয়ে।

বিপ্লব উত্তর একটি দেশে একটি কমিউনিস্ট পার্টির পক্ষে কমিউনিস্ট আন্দোলনে বিদ্যমান সংশোধনবাদী তত্ত্বগত ধারাগুলিকে পরাভূত করা সম্ভব প্রধানতঃ মার্কসবাদ-লেনিবাদের তত্ত্বের ভিত্তিতে দেশে সমাজতন বিনির্মান বিষয়ক তত্ত্বগত লাইন ও বাবহারিক লাইন গড়ে তোলার মধ্য দিয়ে। দেশে সমাজতন বিনির্মান প্রক্রিয়া সঠিকভাবে ক্রমাগত সংগঠিত করার ভেতর দিয়ে।

একটি দেশে কমিউনিস্ট আন্দোলনের গুণগত বিকাশের ক্ষেত্রে তত্ত্বগত সঠিকতার বিষয়টি অসাধারণ তাৎপর্যপ র্ণ। বিকাশের নিয়মে, অনিবার্য কারণে একটি দেশে সঠিক তত্ত্বগত লাইনের নিকট ভ্রান্ত তত্ত্বগত লাইন পরাজিত হয়। সঠিক কমিউনিস্ট তত্ত্বগত লাইনের নিকট সংশোধনবাদী তত্ত্বগত ধারাগুলি পরাভূত হয়। আর, একটি কমিউনিস্ট আন্দোলনে তত্ত্বগত সঠিকতার সবচেয়ে নির্ভরযোগ্য সবচেয়ে আলোকজ্জল ভান্ডার হলো মার্কসবাদ-লেনিনবাদ ও বিদ্যমান বাস্তব পরিস্থিতি।

কারণ মার্কসবাদ-লেনিনবাদ কমিউনিস্ট আন্দোলনের প্রধান তত্ত্বগত ধারা নির্ধারক তত্ত্বগত ধারা। মার্কসবাদ-লেনিনবাদ বিশ্বজনীন কমিউনিস্ট মতবাদ কমিউনিস্ট ভাবাদর্শ। মার্কসবাদ হলো লেনিনবাদের ভিত্তি। বর্তমানকালের মার্কসবাদ হলো মার্কসবাদ-লেনিনবাদ। মার্কসবাদ-লেনিনবাদ যথাযথ আত্মস্থকরণ এবং এর সৃজনশীল প্রয়োগ অনুশীলনের সফলতার পদ্ধতি বা চাবিকাঠিও মার্কসবাদ-লেনিনবাদের মুল তত্ত্বগুলির মধ্যেই নিহিত।


তারিখঃ ১৭.০৪.২০০৮

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন