শনিবার, ২৬ জুন, ২০১০

বাঙলাদেশে বিকাশমান সমাজতন্ত্রের সংগ্রাম

যেহেতু, তত্ত্বগত বিচারে একাত্তরের জাতীয় মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা যুদ্ধ মূলতঃ প্রগতিশীল ও ন্যায়সঙ্গত। বাঙলাদেশ (১৯৭১-২০০৮) রাজনৈতিকভাবে স্বাধীন একটি বুর্জোয়া রাষ্ট্র। বাঙলাদেশের সমাজের উৎপাদন পদ্ধতি পুঁজিবাদী। বাঙলাদেশের শাসকশ্রেণী ও সরকার বুর্জোয়াশ্রেণী ও বুর্জোয়া সরকার। বাঙলাদেশের সমাজের বুর্জোয়া গণতান্ত্রিক পরিবর্তন প্রধানতঃ পরিসমাপ্ত।

সেহেতু, বাঙলাদেশের আসন্ন সমাজ বিপ্লব সমাজতান্ত্রিক। বাঙলাদেশের সমাজ বিপ্লবের স্তর সমাজতান্ত্রিক। অপর কথায় বাঙলাদেশের সমাজের বিপ্লবের শ্রেণীচরিত্র সমাজতান্ত্রিক। বিকাশমান সমাজতান্ত্রিক বিপ্লব উত্তর বাঙলাদেশের রাষ্ট্র ও সরকার সমাজতান্ত্রিক রাষ্ট্র ও সমাজতান্ত্রিক সরকার। সমাজতান্ত্রিক বিপ্লব উত্তর বাঙলাদেশের উৎপাদন পদ্ধতি সমাজতান্ত্রিক (বিনির্মাণ পর্যায়)। সমাজতান্ত্রিক বিপ্লব উত্তর বাঙলাদেশের শাসকশ্রেণী শ্রমিকশ্রেণী। যাকিনা বাঙলাদেশে বিদ্যমান বুর্জোয়া আর্থ-সামাজিক রাজনৈতিক ব্যবস্থার সঙ্গতিপূর্ণ অনিবার্য বিপরীত গুণগত বিকাশের পর্যায়।

যেহেতু, বাঙলাদেশে বিদ্যমান গণতন প্রতিক্রিয়াশীল বুর্জোয়া গণতন । বিদ্যমান এই গণতন প্রকৃত অর্থে বুর্জোয়া স্বৈরতন বা বুর্জোয়া একনায়কত্ব। সেহেতু, বিকাশমান সমাজতান্ত্রিক বিপ্লব উত্তর বাঙলাদেশের গণতন শ্রমিকশ্রেণীর গণতন বা সমাজতান্ত্রিক গণতন্ত্র । যা কিনা প্রকৃত অর্থে সর্বহারার একনায়কত্ব বা শ্রমিকশ্রেণীর একনায়কত্ব।

প্রথমতঃ ও প্রধানতঃ বাঙলাদেশে বিদ্যমান পুঁজিবাদ উচেছদের সংগ্রামের মধ্যদিয়ে সমাজতান্ত্রিক বিপ্লব সমপন্ন হবে। অপর কথায় বিদ্যমান বুর্জোয়া রাষ্ট্র ও সরকারের উচ্ছেদের সংগ্রামের মধ্য দিয়ে বাঙলাদেশে সমাজতান্ত্রিক রাষ্ট্র ও সরকার প্রতিষ্ঠিত হবে। তবে বিকাশমান এই সমাজতান্ত্রিক বিপ্লব একইসঙ্গে পাশাপাশি সাম্রাজ্যবাদ, ধর্মীয় মৌলবাদ সামপ্রদায়িকতা (পাকিাস্তান-সৌদি চক্র ও আলকায়েদা-তালেবান চক্রসহ) এবং ভারতীয় আঞ্চলিক বুর্জোয়া আধিপত্যবাদ উচেছদ করবে।

বাঙলাদেশের আসন্ন সমাজ বিপ্লবের সমাজতান্ত্রিক বিপ্লবের নেতা সর্বহারাশ্রেণী বা শ্রমিকশ্রেণী (শিল্প শ্রমিক)। বিশেষতঃ শ্রমিকশ্রেণীর বিপ্লবী পার্টি বা একটি সঠিক, অগ্রসর ও ঐক্যবদ্ধ কমিউনিস্ট পার্টি। বাঙলাদেশে বিকাশমান সমাজতান্ত্রিক বিপ্লবে শ্রমিকশ্রেণীর প্রধান মিত্র বা প্রধান সহযোগী গ্রামাঞ্চলের গরীব কৃষক। বিপ্লব উত্তর বাঙলাদেশে সমাজতান্ত্রিক সমাজ বিনির্মাণের ক্ষেত্রে বা পুনর্গঠনের ক্ষেত্রে শ্রমিকশ্রেণীর একনায়কত্ব এবং গ্রামাঞ্চলের গরীব কৃষকের মধ্যকার সমঝোতা বা ঐক্য একটি মূল শর্ত।

তারিখঃ ২৬.০২.২০০৮

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন