মঙ্গলবার, ২৯ জুন, ২০১০

বুর্জোয়া বাজেটের গুণগত বিপরীতে সমাজতান্ত্রিক বাজেটের রূপরেখা উপস্থিত করুন

সম্প্রতি বাঙলাদেশের ক্ষমতাসীন বুর্জোয়া সরকার (আওয়ামী লীগ-মহাজোট সরকার) এক বছরের বাজেট ঘোষণা করেছে। শ্রেণীচরিত্রের কারণে বুর্জোয়া শাসক বুর্জোয়া সরকার বুর্জোয়া বাজেট প্রণয়ন করে। বুর্জোয়া বাজেটের পুঁজিবাদী বাজেটের অর্থনৈতিক ভিত্তি ব্যক্তিমালিকানা। বর্তমান বাজেটের মূল কথা প্রধানতঃ শাসকশ্রেণী বুর্জোয়াশ্রেণীর স্বার্থকে প্রতিষ্ঠা করা। প্রধানতঃ বাঙলাদেশের পুঁজিবাদী উৎপাদন ব্যবস্থাকে শক্তিশালী করা। একইসঙ্গে সাম্রাজ্যবাদের স্বার্থকে রক্ষা করা।

বাঙলাদেশের অগ্রসর কমিউনিস্টদের কর্তব্য শ্রমিকশ্রেণীর দৃষ্টিভঙ্গির (মার্কসবাদী-লেনিনবাদী দৃষ্টিভঙ্গি) ভিত্তিতে বর্তমান বাজেটের যথাযথ বিচারম লক সমালোচনা করা। বাঙলাদেশের শ্রমিক কৃষক মেহনতী নর নারীর স্বার্থরক্ষক বাজেটের সমাজতান্ত্রিক বাজেটের রূপরেখা উপস্থিত করা। যাকিনা শ্রেণীচরিত্রের কারণে বাঙলাদেশের শাসক বুর্জোয়াদের বাজেটের গুণগত বিপরীত। শ্রেণীচরিত্রের কারণে কমিউনিস্টরা পুঁজিবাদী দেশে বুর্জোয়া রাষ্ট্রে সমাজতান্ত্রিক বাজেটের রূপরেখা উপস্থিত করে। সমাজতান্ত্রিক বাজেটের অর্থনৈতিক ভিত্তি প্রথমতঃ রাষ্ট্রীয় মালিকানা ও যৌথ মালিকানা।

তত্ত্বগত বিচারে, বর্তমান বাজেটের সমালোচনার নামে এই বাজেটকে খানিকটা ঠিকঠাক করে নেয়া বা গণমুখী করে নেয়ার ধ্যান ধারনা হলো সংস্কারবাদী ধ্যান ধারনা। অপরদিকে এই বাজেটের গুণগত বিপরীত শ্রমিক কৃষক মেহনতী জনগণের স্বার্থরক্ষক বাজেটের সমাজতান্ত্রিক বাজেটের রূপরেখা উপস্থিত না করে সমালোচনার নামে ঢালাওভাবে এই বাজেটের সমালোচনা করার ধ্যান ধারনা হলো নৈরাজ্যবাদী ধ্যান ধারনা।

বাঙলাদেশের শ্রমিক কৃষক মেহনতী জনগণের স্বার্থরক্ষক বাজেটের সমাজতান্ত্রিক বাজেটের রূপরেখার প্রথম ও প্রধান কথা ভূমি ও শিল্পে ব্যক্তি মালিকানা উচেছদ করা। আমাদের মতে প্রধানতঃ ভূমি ও শিল্পকে জাতীয়করণ করার কর্মস চীর ভিত্তিতে এবং কৃষিতে ব্যাপক যৌথ উৎপাদনের কর্মস চীর ভিত্তিতে পুঁজিবাদী দেশ ও বুর্জোয়া রাষ্ট্র বাঙলাদেশে শ্রমিক কৃষক মেহনতী জনগণের স্বার্থরক্ষক বাজেটের সমাজতান্ত্রিক বাজেটের রূপরেখা উপস্থিত করা সম্ভব।

অগ্রসর কমিউনিস্টরা, তরুণ কমিউনিস্টরা এগিয়ে আসুন। বুর্জোয়া বাজেটের পুঁজিবাদী বাজেটের গুণগত বিপরীতে সমাজতান্ত্রিক বাজেটের রূপরেখা উপস্থিত করুন। ভারত, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল ও বাঙলাদেশের কমিউনিস্ট আন্দোলনে একটি সৃজনশীল তত্ত্বগত লাইনের সূচনা করুন।


তারিখঃ ১৯.০৬.২০১০

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন