শনিবার, ২৬ জুন, ২০১০

বাঙলাদেশে এসময় একটি সমাজতান্ত্রিক মোর্চা গড়ে তোলা খুব প্রয়োজন

বাঙলাদেশে এসময় একটি সমাজতান্ত্রিক মোর্চা গড়ে তোলা সত্যই খুব প্রয়োজন। কারণ স্বাধীনতা উত্তর বাঙলাদেশে মেহনতী মানুষের (শ্রমিক ও কৃষক) উপর বাঙলাদেশের পুঁজিবাদী শোষণ প্রধান। বাঙলাদেশে পুঁজিবাদী শোষণ উচেছদ এবং সমাজতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রাম মেহনতী মানুষের প্রধান সংগ্রাম।

বাঙলাদেশে এসময় একটি সমাজতান্ত্রিক মোর্চা গড়ে তোলা খুব জরুরী। কারণ বাঙলাদেশে মেহনতী মানুষের (নারী ও পুরুষ) উপর বাঙলাদেশের বুর্জোয়া রাষ্ট্র ও সরকারের শোষণ নির্যাতন বিশেষতঃ সরকারের শোষণ নির্যাতন প্রধান। বাঙলাদেশের বুর্জোয়া রাষ্ট্র ও সরকার উচেছদ এবং সমাজতান্ত্রিক রাষ্ট্র ও সরকার প্রতিষ্ঠার সংগ্রাম মেহনতী মানুষের প্রধান সংগ্রাম প্রধান রাজনৈতিক সংগ্রাম।

বাঙলাদেশে এসময় একটি সমাজতান্ত্রিক মোর্চা গড়ে তোলা সঠিক ও বাস্তব সম্মত পদক্ষেপ। কারণ তত্ত্বগত সমস্যার জন্য বাঙলাদেশের কমিউনিস্ট আন্দোলন এখনও বিভক্ত। বাঙলাদেশে এখনও একটি সঠিক ও ঐক্যবদ্ধ কমিউনিস্ট পার্টি গড়ে ওঠেনি। বাঙলাদেশে একটি সমাজতান্ত্রিক মোর্চা একটি সঠিক ও ঐক্যবদ্ধ কমিউনিস্ট পার্টি গঠনের ক্ষেত্রে একটি সঙ্গতিপূর্ণ শর্ত।

বাঙলাদেশে অগ্রসর তত্ত্বগত অবস্থানের (পরোক্ষ সাম্রাজ্যবাদের যুগ, রাজনৈতিকভাবে স্বাধীন বুর্জোয়া রাষ্ট্র বাঙলাদেশ, বাঙলাদেশের উৎপাদন ব্যবস্থা পুঁজিবাদী ও বুর্জোয়া গণতান্ত্রিক পরিবর্তন প্রধানতঃ পরিসমাপ্ত) ভিত্তিতে গঠিত একটি সমাজতান্ত্রিক মোর্চার পক্ষে মেহনতী মানুষের সঠিক সমাজতান্ত্রিক অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সাংস্কৃতিক কর্মসূচী প্রণয়ন করা সম্ভব। বিশেষতঃ বাঙলাদেশে মেহনতী মানুষের সমাজতান্ত্রিক মূল ও আশু রাজনৈতিক কর্মসূচী প্রণয়ন করা সম্ভব।
বাঙলাদেশে অগ্রসর কমিউনিস্ট পার্টি সংগঠনগুলি (বাঙলাদেশের সমাজ বিপ্লবের স্তর সমাজতান্ত্রিক, এরকম তত্ত্বগত অবস্থান ভিত্তিক) নিয়ে গঠিত একটি সঠিক সমাজতান্ত্রিক মোর্চা কর্তৃক বাঙলাদেশে মেহনতী মানুষের সমাজতান্ত্রিক অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সাংস্কৃতিক সংগ্রাম সংগঠিত করা সম্ভব। বিশেষতঃ বাঙলাদেশে মেহনতী মানুষের সমাজতান্ত্রিক মুল ও আশু রাজনৈতিক সংগ্রাম সংগঠিত করা সম্ভব।

একটি সুসঙ্গত বিপ্লবী প্রক্রিয়ার ভেতর দিয়ে, আগামী দিনে একটি সঠিক ও ঐক্যবদ্ধ কমিউনিস্ট পার্টির নেতৃত্বে বাঙলাদেশে পুঁজিবাদ, সাম্রাজ্যবাদ ও ধর্মীয় মৌলবাদ উচেছদ প্রধানতঃ পুঁজিবাদ উচেছদ এবং সমাজতন প্রতিষ্ঠিত হবে। বাঙলাদেশে বুর্জোয়া রাষ্ট্র ও সরকার উচেছদ এবং সমাজতান্ত্রিক রাষ্ট ও সরকার প্রতিষ্ঠিত হবে। এই তাৎপর্যপূর্ণ প্রক্রিয়ায় নির্দিষ্ট পর্যায়ে একটি সমাজতান্ত্রিক মোর্চার সঠিক ও সুসঙ্গত ভূমিকা আসলেই খুব প্রয়োজন।

তারিখঃ ০৭.০৪.২০০৮

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন