শুক্রবার, ১৬ জুলাই, ২০১০

সঠিক তত্ত্বের ভিত্তিতে কমিউনিস্ট আন্দোলনের গুণগত বিকাশ ঘটে

সঠিক তত্ত্ব চর্চা ও বাস্তব সংগ্রামে মধ্য দিয়ে সঠিক তত্ত্ব গড়ে উঠে। সঠিক তত্ত্ব মার্কসবাদী-লেনিনবাদী তত্ত্ব। মার্কসবাদী-লেনিনবাদী তত্ত্বের ভিত্তিতে একটি দেশে কমিউনিস্ট আন্দোলনের গুণগত বিকাশ ঘটে। কেবল পরীক্ষিত বা প্রমানিত তত্ত্বের অনুশীলনের মধ্য দিয়ে একটি দেশে কমিউনিস্ট আন্দোলন গুণগতভাবে বিকশিত হয়।
 
কমিউনিস্ট পার্টি শ্রমিকশ্রেণীর বিপ্লবী পার্টি। ট্রেড ইউনিয়ন শ্রমিকশ্রেণীর প্রকৃত শ্রেণীসংগঠন। কমিউনিস্ট পার্টির প্রধান শ্রেণীসংগঠন ট্রেড ইউনিয়ন। বাঙলাদেশের অগ্রসর কমিউনিস্টদের প্রধান কাজ সঠিক কর্মসূচীর ভিত্তিতে শহরাঞ্চলে শিল্প কারখানায় বিপ্লবী ট্রেড ইউনিয়ন গড়ে তোলা। অগ্রসর কমিউনিস্টদের দ্বিতীয় কাজ সঠিক কর্মসূচীর ভিত্তিতে গ্রামাঞ্চলে বিপ্লবী ক্ষেতমজুর সংগ্রাম ও গরীব কৃষক সংগ্রাম গড়ে তোলা।

যেহেতু, বাঙলাদেশের সমাজ বিপ্লবের নেতা শ্রমিকশ্রেণী (শিল্প শ্রমিক) এবং প্রধান মিত্র গরীব কৃষক। সেহেতু, বাঙলাদেশের অগ্রসর কমিউনিস্টদের প্রধান কাজ সঠিক কর্মসূচীর ভিত্তিতে শহরাঞ্চলে বড় বড় শিল্প কারখানার (গার্মেন্টস শিল্পসহ বড় বড় শিল্প কারখানা) শ্রমিকশ্রেণীকে সংগঠিত করা। অগ্রসর কমিউনিস্টদের দ্বিতীয় কাজ সঠিক কর্মসূচীর ভিত্তিতে গ্রামাঞ্চলে ক্ষেতমজুর ও গরীব কৃষককে সংগঠিত করা। কেবল, উপরে উল্লেখিত পথগুলিই মার্কসবাদী-লেনিনবাদী পথ। কেবল উপরে উল্লেখিত পথগুলিই সঠিক পথ।

মার্কসবাদ-লেনিনবাদের তত্ত্বের মতে সঠিক কমিউনিস্ট রাজনীতি বিচিছন্ন ট্রেড ইউনিয়ন সংগ্রামের পথ সংস্কারবাদী পথ সুবিধাবাদী পথ। অপরদিকে শহরাঞ্চলে গার্মেন্টস শিল্প কারখানাসহ বড় বড় শিল্প কারখানায় বিপ্লবী ট্রেড ইউনিয়ন সংগ্রাম গড়ে তোলার চেষ্টা না করে গ্রামাঞ্চলে কৃষক সংগ্রাম বা কৃষক ঘাটি গড়ে তোলার পথ নৈরাজ্যবাদী পথ সুবিধাবাদী পথ। আর বিভিন্ন অজুহাতে গার্মেন্টস শিল্পসহ বড় বড় শিল্প কারখানা বাদ দিয়ে শহরাঞ্চলে ক্ষুদ্র শিল্প ও হস্ত শিল্পের শ্রমিকদের মধ্যে এবং ভাসমান শ্রমিকদের মধ্যে বিপ্লবী ট্রেড ইউনিয়ন গড়ে তোলার চেষ্টাও সংস্কারবাদী পথ সুবিধাবাদী পথ।

আমাদের মতে বাঙলাদেশের অগ্রসর কমিউনিস্টদের কর্তব্য আরও গভীরভাবে আরও বেশী করে মার্কসবাদ-লেনিনবাদের মূল তত্ত্বগুলি চর্চা করা, অনুশীলন করা ও আত্তস্থ করা। অগ্রসর কমিউনিস্টদের কর্তব্য আরও গভীরভাবে আরও বেশী করে মার্কসবাদ-লেনিনবাদের মূল তত্ত্বের সঙ্গে সুপরিচিত হওয়া। প্রধানতঃ এই পথই বাঙলাদেশে কমিউনিস্ট আন্দোলনের সংকট উত্তরণের পথ। এই পথই বাঙলাদেশে কমিউনিস্ট আন্দোলনের বিপ্লবী পুনর্গঠনের পথ কমিউনিস্ট আন্দোলনের পুনর্জাগরণ ও পুনরুত্থানের পথ।

তারিখঃ ০৯.০৭.২০১০

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন