শুক্রবার, ১৬ জুলাই, ২০১০

বিপ্লবী ট্রেড ইউনিয়ন সংগ্রাম গড়ে তুলুন

বাঙলাদেশে চলমান গার্মেন্টস শ্রমিকদের সংগ্রাম মূলতঃ ন্যায়সঙ্গত ও প্রগতিশীল। এই সংগ্রাম একসঙ্গে দুটি বিষয়কে সুস্পষ্ট করে তুলেছে। একটি, গার্মেন্টস শ্রমিকদের উপর গার্মেন্টস মালিকদের পুঁজিপতিদের এবং বুর্জোয়া রাষ্ট্র ও সরকারের শোষণ নির্যাতনের তীব্রতা। অপরটি, বাঙলাদেশে গার্মেন্টস শ্রমিকদের সংগ্রাম যথাযথ সংগঠিত করার প্রশ্নে কমিউনিস্ট নেতৃত্বের তত্ত্বগত দূর্বলতা।

বাঙলাদেশে গার্মেন্টস মালিকেরা পুঁজিপতিরা নিজেদের শ্রেণীস্বার্থে সাংগঠনিকভাবে ঐক্যবদ্ধ ও শক্তিশালী। দেশীয় বুর্জোয়া রাষ্ট্র ও সরকার গার্মেন্টস মালিকদেরই রাষ্ট্র ও সরকার। অপরদিকে একাধিক কারণে বাঙলাদেশে (১৯৪৭-২০১০) বিপ্লবী ট্রেড ইউনিয়ন সংগ্রাম বিকশিত ও শক্তিশালী নয়। সঠিক তত্ত্বে সজ্জিত একটি সঠিক কমিউনিস্ট পার্টির অনুপস্থিতিই এক্ষেত্রে প্রধান কারণ।

শিল্প কররখানায় ন্যায্য দাবী দাওয়া নিয়ে মালিকদের বিরুদ্ধে শ্রমিকদের সংগ্রাম ট্রেড ইউনিয়ন সংগ্রাম। ট্রেড ইউনিয়ন সংগ্রাম মূলতঃ অর্থনৈতিক সংগ্রাম।

ট্রেড ইউনিয়ন শ্রমিকশ্রেণীর প্রকৃত শ্রেণীসংগঠন। কমিউনিস্ট পার্টির সবচেয়ে গুরুত্বপূর্ণ শ্রেণীসংগঠন ট্রেড ইউনিয়ন। সমাজতান্ত্রিক বিপ্লব সংঘটনে ও সমাজতন বিনির্মাণে ট্রেড ইউনিয়নের ভূমিকা অসাধারণ তাৎপর্যপূর্ণ। রাশিয়ায় অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লব সংগঠিত করার প্রক্রিয়ায় এবং বিপ্লব উত্তর সমাজতন বিনির্মানের প্রক্রিয়ায় তা প্রমানিত।

অগ্রসর কমিউনিস্টদের কর্তব্য মার্কস, এঙ্গেলস ও লেনিনের তত্ত্বের ভিত্তিতে বাঙলাদেশে বিপ্লবী ট্রেড ইউনিয়ন সংগ্রাম গড়ে তোলা। বিপ্লবী ট্রেড ইউনিয়ন সংগ্রাম অগ্রসর কমিউনিস্টদের নেতৃত্বে পরিচালিত। বিপ্লবী ট্রেড ইউনিয়ন সংগ্রাম অগ্রসর কমিউনিস্ট রাজনীতির দ্বারা সজ্জিত ও শিক্ষাপ্রাপ্ত। বিপ্লবী ট্রেড ইউনিয়ন সংগ্রাম ও অগ্রসর কমিউনিস্ট রাজনৈতিক সংগ্রাম অবধারিতভাবে অবিচেছদ্য সংগ্রামে পরিণত হয় এবং প্রথমোক্ত সংগ্রাম দ্বিতীয়োক্ত সংগ্রামের অঙ্গীভুত হয়।

বাঙলাদেশে এখন ট্রেড ইউনিয়ন সংগ্রামের মূল কর্মসূচী সকল শিল্প কারখানা গার্মেন্টস শিল্প কারখানায় ট্রেড ইউনিয়ন করার অধিকার প্রতিষ্ঠা করা এবং সকল শ্রমিকের ন্যূনতম মজুরী পনের হাজার টাকা নির্ধারণ করা। বাঙলাদেশে অগ্রসর কমিউনিস্ট রাজনৈতিক সংগ্রামের মূল কর্মসূচী পুঁজিবাদের উচেছদ ও সমাজতন প্রতিষ্ঠা করা। বুর্জোয়া রাষ্ট্র ও সরকার উচেছদ এবং সমাজতান্ত্রিক রাষ্ট্র ও সরকার প্রতিষ্ঠা করা।

তারিখঃ ২৪.০৬.২০১০

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন