বৃহস্পতিবার, ৭ এপ্রিল, ২০১১

লিবিয়ার কমিউনিস্টদের করণীয় (দুই)


লিবিয়ার কমিউনিস্টদের করণীয় হলো সঠিক কর্মসূচীর ভিত্তিতে, প্রধানতঃ গাদ্দাফীর নেতৃত্বাধীন স্বৈরাচারী বুর্জোয়া রাষ্ট্র ও সরকার উচ্ছেদ এবং সমাজতান্ত্রিক রাষ্ট্র ও সরকার প্রতিষ্ঠার সশস্ত্র সংগ্রাম ক্রমশঃ সংগঠিত করা। পাশাপাশি লিবিয়ার নির্যাতিত জনগণকে সাহায্যের নামে লিবিয়ার ভেতরে সাম্রাজ্যবাদী রাষ্ট্রগুলির ষড়যন্ত্রমূলক হস্তক্ষেপকে বাস্তবসম্মত যথাসম্ভব প্রতিরোধ করা।

কঠিন সত্য হলো লিবিয়ায় চলমান সশস্ত্র গণঅভ্যুত্থানে বুর্জোয়া-পেটি বুর্জোয়াদের (অধিকতর বুর্জোয়া গণতান্ত্রিক অধিকার সমর্থক) প্রাধান্য ক্রিয়াশীল। প্রধান শত্রু বিষয়ক তত্ত্বগত বিভ্রান্তির কারণে লিবিয়ার কমিউনিস্টরা দূর্বল ও বিভক্ত। লিবিয়ার চলমান সশস্ত্র গণঅভ্যুত্থানে কমিউনিস্টদের, শ্রমিকশ্রেণীর মেহনতী জনগণের প্রাধান্য ক্রিয়াশীল থাকলে সাম্রাজ্যবাদী রাষ্ট্রগুলি বুর্জোয়া স্বৈরশাসক গাদ্দাফীর সমর্থনে লিবিয়ায় প্রত্যক্ষ হস্তক্ষেপ করতো।

কঠিন সত্য হলো, একাত্তরের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা যুদ্ধে পূর্ববাঙলার বাঙালী বুর্জোয়া-পেটি বুর্জোয়া জাতীয়তাবাদীদের প্রাধান্য ক্রিয়াশীল ছিল। প্রধান শত্রু  বিষয়ক তত্ত্বগত বিভ্রান্তির কারণে পূর্ববাঙলার কমিউিনিস্টরা ছিল বিভক্ত ও দূর্বল। বাঙলাদেশের স্বাধীনতা যুদ্ধ ও মুক্তিযুদ্ধে পূর্ববাঙলার কমিউনিস্টদের শ্রমিকশ্রেণীর মেহনতী জনগণের প্রাধান্য ক্রিয়াশীল থাকলে আধিপত্যবাদী বুর্জোয়া রাষ্ট্র ভারত পূর্ববাঙলার নির্যাতিত জনগণের সমর্থনে প্রত্যক্ষ হস্তক্ষেপ করতোনা।

লিবিয়ায় বর্তমান পরিস্থিতিতে ব্যাপক মেহনতী জনগণের প্রধান শত্রুর কি পরিবর্তন ঘটেছে? লিবিয়ায় ব্যাপক মেহনতী জনগণর কি এখন বুর্জোয়া স্বৈরশাসক গাদ্দাফীকে নিজেদের প্রধান শত্রু হিসাবে চিহ্নিত করেনা? লিবিয়ায় বুর্জোয়া স্বৈরশাসকের সমর্থনে সাম্রাজ্যবাদী রাষ্ট্রগুলির প্রত্যক্ষ হস্তক্ষেপ এবং লিবিয়ার নির্যাতিত জনগণকে সাহায্যের নামে দেশের বুর্জোয়া স্বৈরশাসক বিরোধী সাম্রাজ্যবাদী রাষ্ট্রগুলির প্রত্যক্ষ হস্তক্ষেপ কি এক কথা?

একাত্তরের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা যুদ্ধকাল পূর্ববাঙলার নির্যাতিত জনগণের সাহায্যে ভারতের প্রত্যক্ষ হস্তক্ষেপের পর পূর্ববাঙলার ব্যাপক মেহনতী জনগণের প্রধান শত্রুর (বুর্জোয়া স্বৈরশাসক ইয়াহিয়া) কি পরিবর্তন ঘটেছিল? পূর্ববাঙলার ব্যাপক মেহনতী জনগণ কি বুর্জোয়া স্বৈরশাসক ইয়াহিয়াকে নিজেদের প্রধান শত্রু  হিসাবে চিহ্নিত করেনি? পূর্ববাঙলায় স্বৈরশাসক ইয়াহিয়ার সমর্থনে ভারতের প্রত্যক্ষ হস্তক্ষেপ এবং পূর্ববাঙলার নির্যাতিত জনগণকে সাহায্যের নামে ভারতের প্রত্যক্ষ হস্তক্ষেপ কি এক কথা?

লিবিয়ায় সুনির্দিষ্ট পরিস্থিতি এবং চলমান সশস্ত্র গণঅভ্যুত্থানে অংশগ্রহণকারী ও সমর্থকদের চেতনার মান প্রকাশ করে বুর্জোয়া স্বৈরশাসক গাদ্দাফীই লিবিয়ায় ব্যাপক মেহনতী জনগণের প্রধান শত্রু। একাত্তর সালে পূর্ববাঙলায় সুনির্দিষ্ট পরিস্থিতি এবং মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ও সমর্থকদের চেতনার মান প্রকাশ করেছিল পূর্ববাঙলায় ভারতের প্রত্যক্ষ হস্তক্ষেপের পরও বুর্জোয়া স্বৈরশাসক ইয়াহিয়াই ছিল পূর্ববাঙলার ব্যাপক মেহনতী জনগণের প্রধান শত্রু।

লিবিয়ার কমিউনিস্টদের করণীয় হলো পুঁজিবাদের উচেছদ ও সমাজতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রাম, স্বৈরাচারী বুর্জোয়া রাষ্ট্র ও সরকার উচ্ছেদ এবং সমাজতান্ত্রিক রাষ্ট্র ও সরকার প্রতিষ্ঠার সংগ্রাম ক্রমশঃ সংগঠিত করা। একইসঙ্গে লিবিয়ার নির্যাতিত জনগণকে সাহায্যের নামে সাম্রাজ্যবাদী রাষ্ট্রগুলির প্রত্যক্ষ হস্তক্ষেপের বিরুদ্ধে বাস্তবসম্মত যথাসম্ভব পদক্ষেপ নেয়া। বিশেষ করে আরব সমাজতান্ত্রিক সংগ্রামের পতাকাকে সমুন্নত রাখা।

তারিখঃ ২৪.০৩.২০১১
আইউব রেজা চৌধুরী

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন